প্রকাশ্যে ‘প্রজাপতি’র পোস্টার, ছবি মুক্তি ২৩ ডিসেম্বর

বিনোদন
Spread the love

কলকাতা, অক্টোবর ২৮ (UNI Bangla): মুক্তি পেল ‘প্রজাপতি’র ফার্স্ট লুক পোস্টার। কলকাতার নন্দনে দেব, মমতা শংকর, কনীনিকা বন্দ্যোপাধ্যায়, বিশ্বনাথ বসু, শ্বেতা ভট্টাচার্য, অভিজিৎ সেন এবং অতনু রায় চৌধুরীর উপস্থিতিতে প্রকাশ করা হয় পোস্টার।

এই ছবি নিয়ে বেশ কয়েকটা কারণে বহুদিন ধরেই দর্শক মহলে উৎসাহ তৈরি হয়েছে। প্রথমত, এই ছবিতে দেবের সঙ্গে অভিনয় করতে দেখা যাবে মিঠুন চক্রবর্তীকে। দ্বিতীয়ত, মৃণাল সেনের ‘মৃগয়া ছবির ৪৭ বছর পরে আবার এক ছবিতে অভিনয় করতে দেখা যাবে পর্দার ঘিনুয়া-ডুংরি মিঠুন-মমতা শংকর’কে। তৃতীয়ত, দেব-অভিজিৎ সেন জুটির প্রথম ছবি ‘টনিক’ সদ্য এইবারের গোয়া ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব্ ইন্ডিয়া’র (IFFI) ইন্ডিয়ান প্যানোরামা বিভাগে নির্বাচিত হয়েছে।

https://youtu.be/o_xEemcKGQ4

দেবের কথায়, “আমার মনে হচ্ছে ‘টনিক’ মানুষের যতটা ভাল লেগেছে, ‘প্রজাপতি’ তার থেকে অনেক অনেক বেশি ভাল লাগবে।”

নিজের ছবির গান নিয়ে সবসময় খুঁতখুঁতে দেব এই ছবিতেও সেই দিকটা মাথায় রাখার চেষ্টা করেছেন। এই ছবির গান নিয়েও যথেষ্ট আত্মবিশ্বাসী তিনি। নিজেই বললেন, “এই ছবির প্রথম গান যদি সবার ভাল না লাগে তাহলে আমি আর এই ছবির প্রমোশনই করব না। ছবিতে তিনজন মিউজিক ডিরেক্টর রয়েছেন, তারা প্রত্যেকেই নামী। আমার মনে হয় তাঁরা তাঁদের সেরা কাজ এই ছবিতেই দিয়েছেন।”

দীর্ঘ ৪৭ বছর পরে আবার বড়পর্দায় একসঙ্গে মমতা শংকর এবং মিঠুন চক্রবর্তী। এই প্রসঙ্গে মমতা শঙ্কর বললেন, “এখনও মনে হয়, ক’দিন আগেই তো ‘মৃগয়া’ শুট করলাম! কখন যে ৪৭ বছর কেটে গেছে টেরও পাইনি। তবে নতুন প্রজন্মের সঙ্গে অভিনয় করতে এখন বেশ ভয় লাগে, কারণ ওরা এতটাই ভাল যে ওদের সঙ্গে অভিনয় করা খুবই কঠিন।”

মিঠুন চক্রবর্তীর সঙ্গে নিজের রসায়ন সম্পর্কে দেব বলেন, “আমি যখন প্রথম ইন্ডাস্ট্রিতে এসেছিলাম তখন সবাই আমাকে মিঠুনদার ছেলের মতোই ট্রিট করত। আমি এলেই সবাই বলত মিঠুনদা’র ছেলে এসেছে। আমি এটা মিঠুন দাকে বলেও ছিলাম একবার। তখন মিঠুনদা আমাকে বলেছিল তুই আমার ছেলের মতো কি রে, তুই তো আমার ছেলেই! আমাদের সেই বাবা ছেলের রসায়নটা এখনও একই রকম আছে।”

ছবিতে দেবের দিদির ভূমিকায় কনীনিকা বন্দ্যোপাধ্যায়। কনী’র কথায়, “যারা আনপ্রেডিক্টেবল অভিনেতা, তাঁদের সঙ্গে কাজ করা সব সময় খুব কঠিন। দেব সেই আনপ্রেডিক্টেবল অভিনেতাদের একজন। একটা শট তিনবার দেওয়ার দরকার পড়লে দেব কিন্তু প্রত্যেকবার সেটা আলাদা করে, তাই বোঝা খুব মুশকিল হয় যে কখন ও কি ভাবে গোল দিয়ে দেবে।”

‘প্রজাপতি’র সিনেম্যাটোগ্রাফির দায়িত্ব সামলেছেন গোপী ভগত, সম্পাদনার দায়িত্বে সুজয় দত্ত রায়। সঙ্গীত পরিচালনার দায়িত্ব সামলেছেন অনুপম রায়, সুরজিৎ চট্টোপাধ্যায়, রথীজিৎ ভট্টাচার্য এবং গান লিখেছেন অনুপম, সুরজিৎ, প্রসেন। চিত্রনাট্য এবং সংলাপ লিখেছেন শুভদীপ দাস।

ভাল ছবির প্রযোজক হিসেবে পরিচিতি তৈরি করে ফেলা অতনু রায়চৌধুরী এখনও পর্যন্ত ভাল ছবিই দর্শকদের উপহার দিয়েছেন। এর আগে অতনু এবং দেব-এর যৌথ প্রযোজনায় ‘সাঁঝবাতি’ এবং ‘টনিক’ দুটো ছবিই মানুষের খুব ভাল লেগেছে। এখন ‘প্রজাপতি’ একইভাবে মানুষের মন জিতে নিতে পারে কিনা তার জন্য অপেক্ষা করতে হবে বড়দিনের মরসুম অবধি। বেঙ্গল টকিজ এবং দেব এন্টারটেইনমেন্ট ভেঞ্চার-এর যৌথ প্রযোজনায় ‘প্রজাপতি’ মুক্তি পাবে ২৩ ডিসেম্বর।

UNIBANGLA AR

 25,100 Post Views